দেশজুড়ে

বাংলাদেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসায় খুশি চীন

ঢাকা অর্থনীতি ডেস্ক: বাংলাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় সন্তোষ প্রকাশ করেছে চীন। গত মঙ্গলবার বেইজিংয়ে এক ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান এ কথা বলেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে একজন সাংবাদিক বলেন, বাংলাদেশের পরিস্থিতি ধীরে ধীরে শান্ত হয়েছে এবং সেখানে জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে বলে জানা যাচ্ছে। এরই মধ্যে কয়েকটি দেশ বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

এ ব্যাপারে চীনের মন্তব্য কী?

জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেন, বাংলাদেশের পরিস্থিতি যে নিয়ন্ত্রণে এসেছে এবং সামাজিক শৃঙ্খলা আবার ফিরে এসেছে, তা চীন আমলে নিচ্ছে। বাংলাদেশের বন্ধু ও ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে চীন এতে আনন্দিত।

মুখপাত্র বলেন, চীন ও বাংলাদেশ ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় দুই দেশের নেতাদের মধ্যে যে গুরুত্বপূর্ণ সমঝোতা হয়েছিল, তা বাস্তবায়নে দুই দেশের মধ্যে ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিকে আরো গভীর করতে এবং দুই দেশের জনগণকে আরো বেশি সুবিধা দিতে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

দেশে জুলাইয়ে কোটা সংস্কার আন্দোলন ঘিরে নাশকতা ও সহিংসতার ঘটনায় বিশৃঙ্খলা দেখা দেয়। এতে প্রায় দেড় শ মানুষ নিহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার কারফিউ জারি ও সেনা মোতায়েন করে।

Related Articles

Leave a Reply

Close
Close