বিশ্বজুড়ে

সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল

ঢাকা অর্থনীতি ডেস্ক: সিরিয়ার দক্ষিণাঞ্চলে হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবার (১৭ নভেম্বর) সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, একটি খালি ঘরে সিরিয়ার দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। কিন্তু এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কাতারভিত্তিক আল-জাজিরা এমন খবর দিয়েছে।

বুধবার মধ্যরাতে ইসরায়েলের অধিকৃত গোলান উপত্যকা থেকে ক্ষেপণাস্ত্র দুটি উড়ে এসে রাজধানী দামেস্কোর দক্ষিণাঞ্চলে ভবনটির অবস্থানে গিয়ে আঘাত করেছে।

দুটি ক্ষেপণাস্ত্রের একটি আকাশেই ধ্বংস করে দিতে সক্ষম হয়েছে সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

গেল কয়েক বছরে সিরিয়ায় কয়েক শত হামলা চালিয়েছে ইসরায়েল। তবে বুধবারের হামলা নিয়ে দখলদার দেশটির কোনো মন্তব্য পাওয়া যায়নি।

চলতি মাসের শুরুতে হোমস ও উপকূলীয় শহর তারতুসের কাছে ইসরায়েলির বিমান হামলায় দুই সিরীয় সেনা নিহত হয়েছেন। গেল মাসেও পালমিরার কাছে সিরিয়ার বিমান হামলায় এক সিরীয় সেনা নিহত ও আরও তিনজন আহত হয়েছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সিরিয়ায় ইসরায়েলি হামলার পরিমাণ বেড়েছে। সিরীয় ভূখণ্ডে হামলা নিয়ে ইসরায়েল খুব কমই স্বীকারোক্তি দিয়েছে কিংবা এ নিয়ে দেশটিকে তেমন একটা আলোচনা করতেও দেখা যায়নি।

দখলদার দেশটি বলছে, উত্তরাঞ্চলীয় সীমান্তে ইরানি সেনাদের উপস্থিতি তাদের জন্য রেডলাইন। মধ্যপ্রাচ্যে ইসরানকে প্রধান শত্রু হিসেবে বিবেচনা করে আসছে ইসরায়েল। এদিকে বিদ্রোহীদের বিরুদ্ধে সিরীয় প্রেসিডেন্ট বাসার আল-আসাদকে সমর্থন দিয়েছে ইরান।

ইরান-সংশ্লিষ্ট স্থাপনা ও হিজবুল্লাহর জন্য বয়ে নিয়ে যাওয়া অস্ত্র বহরের ওপর বারবার হামলা চালানোর দাবি করেছে ইসরায়েল। এক দশকের সিরীয় যুদ্ধে আসাদ বাহিনীর হয়ে লিবীয় হিজবুল্লাহ বাহিনীকেও লড়াই করতে দেখা গেছে।

Related Articles

Leave a Reply

Close
Close