দেশজুড়েপ্রধান শিরোনাম

ভারত রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের বন্ধু ; ওবায়দুল কাদের

ঢাকা অর্থনীতি ডেস্ক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, চীন আমাদের উন্নয়নের বন্ধু। উন্নয়নের জন্য যেখানে সুযোগ সুবিধা পাবো তা কেন নিবো না? এতে কারও কারও অন্তর্জ্বালা। সরকারের মেগা উন্নয়ন নিয়ে অনেকের অন্তর্জালা।

শনিবার (৬ জুলাই) রাজধানীর বেইলি রোডে ‘শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম ঐতিহ্য সংরক্ষণ ও গবেষণা কেন্দ্রে’ পাহাড়ি ফল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের ফরেন পলিসি হচ্ছে সবার সাথে বন্ধুত্ব, কারও সাথে শত্রুতা নয়। ১৯৭১ সাল থেকে ভারত আমাদের বিশ্বস্ত বন্ধু। দুঃসময়ের বন্ধুদের আমরা ভুলে যেতে পারি না। ২১ বছর ভারতের সাথে বৈরী সম্পর্ক রেখে কী অর্জন করেছে ’৭৫ পরবর্তী সরকারগুলো?

তিনি আরও বলেন, ৬৮ বছর পর আমরা আমাদের সীমান্ত সমস্যা সমাধান করতে পেরেছি। ছিটমহল সমস্যা সমাধান করেছে শেখ হাসিনা। গঙ্গার পানি চুক্তি করেছে শেখ হাসিনা। যারা বড় বড় কথা বলে তারা গঙ্গার পানি চুক্তির কথা ভুলেই গিয়েছিল। এবার ভারত থেকে শেখ হাসিনা খালি হাতে ফিরেননি।

আওয়ামী লীগ সাধরণ সম্পাদক বলেন, খালেদা জিয়ার সুকিচিৎসা নিয়ে জাতিসংঘের হস্তক্ষেপ চায় বিএনপি। খালেদা জিয়ার বিষয়ে জাতিসংঘ দেখিয়ে লাভ নেই, এটা আইনের ব্যাপার। খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে রাজনীতি করছে বিএনপি। তাকে ঢাল বানাচ্ছে। একটা আন্দোলনও করেনি চিকিৎসা নিয়ে। আন্দোলনে ব্যর্থ বিএনপি এখন কোটা আন্দোলন আর শিক্ষকদের আন্দোলনের ওপর ভর করেছে।

তিনি আরো জনান, শান্তি চুক্তি বাস্তবায়ন সম্পন্ন হতে সময় লাগবে। কারণ, সেখানে সবচেয়ে জটিল সমস্যা হচ্ছে ভূমি। তাছাড়া গত ১৬ বছরে বদলে গেছে পার্বত্য চট্টগ্রাম। যোগাযোগ অবকাঠামোসহ ব্যাপক উন্নয়ন হয়েছে পার্বত্য এলাকায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকলে পার্বত্য এলাকার সব সমস্যা সমাধান হবে।

Related Articles

Leave a Reply

Close
Close