বিনোদন

নব্বই দশকে বাংলাদেশি সিনেমার নকল করত কলকাতা; শাশ্বত

ঢাকা অর্থনীতি ডেস্ক: প্রায় তিন দশকের ক্যারিয়ারে টালিউড ছাড়িয়ে বলিউড ও দক্ষিণ ভারতীয় সিনেমায় অভিনয় করে খ্যাতি পেয়েছেন ভারতীয় অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়।

গত বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে কলকাতার সিনেমা নিয়ে কথা বলেছেন তিনি। সমালোচকেরা বলছেন, কলকাতার সিনেমা আগের তুলনায় পেছাচ্ছে; আপনারও কি তা-ই মনে হয়—এমন প্রশ্নের জবাবে ‘কাহানি’ অভিনেতা জানান, নব্বইয়ের দশকে টালিউডে বাংলাদেশি ছবির নকল বানানো শুরু হয়েছিল। তখন দক্ষিণি ছবিও নকল করা হতো।

‘গুলমোহর’ দিয়ে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি সিরিজে কাজ করছেন তিনি। চরকির জন্য সিরিজটি নির্মাণ করছেন নির্মাতা সৈয়দ আহমেদ শাওকী।

টালিউডের সিনেমা নিয়ে বলেন, ‘একটা সময় টালিগঞ্জে স্বর্ণযুগ ছিল। এমনি এমনি তো আর স্বর্ণযুগ বলা হতো না। সেরা সাহিত্য, সেরা গল্প নিয়ে সেরা পরিচালক, অভিনেতা, অভিনেত্রীরা কাজ করেছেন। তখনকার সিনেমা কারিগরিভাবে হয়তো খুব একটা উন্নত ছিল না, তবে সিনেমায় আবেগ ছিল।’

নব্বইয়ের দশকে টালিউডের অবস্থা অনেকটা নাজুক ছিল। ফলে বাংলাদেশ ও দক্ষিণ ভারতীয় সিনেমা কপি করে সিনেমা বানাতেন পরিচালকেরা।

পরে সেই প্রবণতা থেকে টালিউড বেরিয়ে এসেছে। শাশ্বত চট্টোপাধ্যায়ের ভাষ্যে, ‘মাঝে বাংলা সাহিত্য কোথায় যেন হারিয়ে গেল, এখন আবার ফিরছে (সাহিত্য) বলে আমার ধারণা। এপার ও ওপার—দুই বাংলার ক্ষেত্রেই ফিরছে। হয়তো এটাই ট্রেন্ড। একটা সময় ভালো হবে, পরে আবার বদলাবে। খারাপ না হলে তো আর ভালোর দিকে ওঠার সুযোগ থাকে না। সব সময় উঠতে থাকলে তো পড়ে যেতে পারি।’ (হা হা)

Related Articles

Leave a Reply

Close
Close