দেশজুড়েপ্রধান শিরোনাম

আ’লীগের নতুন কমিটিতে স্থান পাইনি মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ১০ হেভিওয়েট

ঢাকা অর্থনীতি ডেস্ক: আওয়ামী লীগের সদ্য ঘোষিত কমিটিতে নাম নেই অন্তত ১০ হেভিওয়েট নেতার। তাদের মধ্যে রয়েছেন দুজন মন্ত্রী এবং একাধিক প্রতিমন্ত্রী-উপমন্ত্রীও। শনিবার আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে ঘোষিত কমিটি বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।

তারা হলেন- বিদায়ী কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, আইনবিষয়ক সম্পাদক ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, বিদায়ী কমিটির সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ও পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মহিলাবিষয়ক সম্পাদক ও সরকারের মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা এবং ধর্মবিষয়ক সম্পাদক ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

এ ছাড়া বিদায়ী উপদেষ্টা পরিষদের দুজনের নাম ঘোষণায় আসেনি। তারা হলেন- মহীউদ্দীন খান আলমগীর ও রাজিউদ্দিন আহমেদ রাজু। যদিও উপদেষ্টা পরিষদের ১১টি পদ এখনও খালি আছে।

৮১ সদস্যের কার্যনির্বাহী কমিটির ৪২ পদের নাম ঘোষণা করা হয়েছে গতকাল। বাকি রয়েছে ৩৯টি পদ। আর ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদের ৪০ পদের নাম ঘোষণা করা হয়েছে; বাকি রয়েছে ১১টি পদ।

২৪ ডিসেম্বর নতুন কমিটির সভাপতিমণ্ডলীর সদস্যদের সভাশেষে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে রোববার (২২ ডিসেম্বর)  জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

নতুন কমিটি বিশ্লেষণ করে দেখা যায়, উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই কমিটিতে। নেই কোনো চমকও। পুরনো নেতায় নতুন কমিটি গঠন করা হয়েছে। বিদায়ী কমিটির প্রেসিডিয়াম সদস্যদের সবাই নতুন কমিটিতে স্থান পেয়েছেন। তবে আগের কমিটির শূন্য তিন পদে নতুন করে তিনজনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা হলেন– আওয়ামী লীগের সদ্য বিদায়ী কমিটির দুই যুগ্ম সাধারণ সম্পাদক- জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান এবং সাবেক নৌপরিবহনমন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহান খান।

এ ছাড়া আগের কমিটি থেকে পদোন্নতি পেয়েছেন আটজন। আর একেবারেই নতুন মুখ এসেছেন মাত্র দুজন। তারা হলেন- প্রেসিডিয়াম পদে শাজাহান খান ও মহিলাবিষয়ক সম্পাদক পদে সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

/এনএ

Related Articles

Leave a Reply

Close
Close